ADVERTISEMENT

Best Selling Mobile : বিশ্বের সর্বোচ্চ বিক্রিত এই মোবাইলটি হয়তো আপনিও ব্যবহার করেছেন

বিশ্বজুড়ে সর্বোচ্চ বিক্রিত মোবাইল (Best Selling Mobile) কোনটি? জেনে নিন আজকের এই প্রতিবেদনে

ADVERTISEMENT

মোবাইল ফোন নিঃসন্দেহে আমাদের যোগাযোগ, কাজ এবং জীবনযাপন পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।আজকের দিনে এটা আর শুধু কল করা এবং টেক্সট পাঠানোর জন্য ব্যবহৃত একটি ডিভাইস নয়, এটি এখন একটি গ্যাজেট যা আমাদেরকে বিশ্বের সাথে সংযুক্ত করে। বিশ্বব্যাপী মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ৭ বিলিয়নেরও বেশি, বর্তমানে এই ছোট্ট পকেট-ফ্রেন্ডলি সঙ্গী ছাড়া জীবন কল্পনা করা কঠিন।

ADVERTISEMENT

অভূতপূর্ব হারে অগ্রসর হওয়া প্রযুক্তির সাথে তালে তাল মিলিয়ে বিভিন্ন ব্র্যান্ড প্রতি বছর মোবাইল ফোনের নতুন মডেল প্রকাশ করে। বাজারে এমন কিছু মোবাইল রয়েছে বা একটা সময়ে ছিল যা বাকিদের থেকে আলাদা এবং সময়ের সাথে সাথে বেস্টসেলার হয়ে উঠেছে, সেই নিয়েই আমাদের আজকের প্রতিবেদন। পৃথিবীতে এখনো অবধি সবথেকে বেশি বিক্রি হওয়া মোবাইল ফোন (Best Selling Mobile) সম্বন্ধে আমরা আলোচনা করবো।

Best Selling Mobile : আজ অবধি বিশ্বের সব থেকে বেশি বিক্রিত ৩টি মোবাইল কোনগুলি

Nokia 1100 : নকিয়া ১১০০

২০০৩ সালের ২৭ আগস্ট এ মোবাইলটি মার্কেটে লঞ্চ করার ঘোষণা করা হয়েছিল। আবার ২০০৯ সালের সেপ্টেম্বরে এই হ্যান্ডসেটটি মার্কেটে বিক্রি করা বন্ধ হয়ে যায়। নকিয়া ১১০০ (Nokia 1100) মোবাইলটির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এটির ডিজাইন, যা বেশ ইউনিক ছিল তৎকালীন অন্যান্য হ্যান্ডসেটের থেকে। ডিভাইসটির ডিজাইনের জন্য মৌলিক নকশা বানানো হয়েছিল। ঐতিহ্যবাহী নেভিগেশনাল কি-প্যাড সিস্টেম দেওয়া হয়েছিল এ মোবাইলে। কল রিসিভ করার জন্য আলাদা ডেডিকেটেড বাটনও দেওয়া হয়েছিল।

Best Selling Mobile : বিশ্বের সর্বোচ্চ বিক্রিত এই মোবাইলটি হয়তো আপনিও ব্যবহার করেছেন

বাই ডিরেকশনাল বাটন এবং ভাইব্রেটিং অ্যালার্ট এর মত ফিচারও ছিল এই ফোন এ। ডিভাইসটিতে টর্চ এর ফিচারও দেওয়া হয়েছিল। একটি সি স্টাইলের বাটন দেওয়া হয়েছিল যা লক করার ক্ষেত্রে ব্যবহৃত হতো। ওই বাটনটি ধরে রাখলে টর্চ চালু হতো। নানা রঙের ভেরিয়েন্টে এ মোবাইল টি বাজারের বিক্রি করার জন্য উপলব্ধ ছিল। এদের মধ্যে হালকা নীল, কালো, কমলা, গারো নীল, হলুদ, লাল, সবুজ, ও গোলাপি রং গুলি ছিল অন্যতম। নকিয়া ১১০০ (Nokia 1100) মোবাইল টি বিশ্বজুড়ে ২৫০ মিলিয়ন পিস বিক্রি হয়েছিল। সুতরাং এটিই হচ্ছে প্রথম পৃথিবীর সর্বশ্রেষ্ঠ বিক্রিত মোবাইল (Best Selling Mobile)

Nokia 1110 : নকিয়া ১১১০

Best Selling Mobile এর তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নোকিয়া ১১০০ (Nokia 1110) মডেলের ডিভাইস যা বিশ্বজুড়ে ২৪৮ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল। ২০০৫ সালের জুন মাসে এই মোবাইল টি ভারতে লঞ্চ হয়। এই ফোনটিতেও লাউড স্পিকার এবং ভাইব্রেটিং অ্যালার্ট এর ফিচারও ছিল। এছাড়াও এই ফোন টিতে স্নেক সেঞ্জিয়া, ডাইস গেম এবং পকেট ক্যারাম এর মত গেম ও উপলব্ধ ছিল। সে সময়ে মোবাইল ব্যবহারকারী মানুষের মধ্যে শতকরা ৮০ শতাংশ মানুষের পকেটে নোকিয়া ১১১০ (Nokia 1110) মোবাইল টি দেখতে পাওয়া যেত।

Best Selling Mobile : বিশ্বের সর্বোচ্চ বিক্রিত এই মোবাইলটি হয়তো আপনিও ব্যবহার করেছেন

iPhone 6 and iPhone 6 Plus : আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস

২০১৪ সালে প্রকাশের পর থেকে, আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস (iPhone 6 and iPhone 6 Plus) বাজারের শীর্ষ-বিক্রীত ফোন হিসাবে তাদের অবস্থান বজায় রেখেছে। এই ফোনগুলি তাদের বৃহত্তর স্ক্রীন এবং মসৃণ ডিজাইনের সাথে অ্যাপেল এর মোবাইল দুনিয়ায় এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে, যা বিশ্বব্যাপী ক্রেতাদের মধ্যে খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। অ্যাপেল আইফোনের ৬ এবং ৬ প্লাস ডিভাইস দুটি বিশ্বজুড়ে ২২২ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল। Best Selling Mobile এর তালিকায় তৃতীয় স্থান এরই।

Best Selling Mobile : বিশ্বের সর্বোচ্চ বিক্রিত এই মোবাইলটি হয়তো আপনিও ব্যবহার করেছেন

এই ছিল পৃথিবীতে এখনো অবধি সবথেকে বেশি বিক্রি হওয়া ৩টে মোবাইল ফোন। তবে উল্লেখ্য, জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির গণিত ও পরিসংখ্যান বিভাগ পুরো বিশ্ব থেকে তথ্য এবং পরিসংখ্যান সংগ্রহ করে জানাই যে, নোকিয়ার কমপক্ষে এগারটি মোবাইল হ্যান্ডসেট বিশ্বের ২০টি সবথেকে বেশি বিক্রি হওয়া (Best Selling Mobile) মোবাইল মডেলের মধ্যে রয়েছে।

আরো পড়ুন