ADVERTISEMENT

শিক্ষকের প্রয়োজন শেষ! হার্ভার্ড ইউনিভার্সিটির টিচার এখন AI Chatbot

এবার শিক্ষকতা করবে AI, সূচনা হল বিশ্বের শীর্ষ স্থানীয় টেক ইউনিভার্সিটি থেকেই

ADVERTISEMENT

AI Chatbot : সময়ের সাথে সাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) আমাদের দৈনন্দিন জীবনে এমনভাবে প্রভাব বিস্তার করছে যার ফলে মানুষের প্রয়োজন কমে যাচ্ছে সব ক্ষেত্রেই। শিক্ষা ব্যবস্থাও পিছিয়ে নেই এর থেকে। বলাই বাহুল্য, মনে হচ্ছে এআই-এর বাড়বাড়ন্তে শিক্ষকদের চাকরিও বিপদে পড়েছে। হার্ভার্ড ইউনিভার্সিটি তার কোডিং প্রোগ্রামে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)-কে কাজে লাগাতে অগ্রসর হয়েছে। বিশ্ববিদ্যালয়টি তার বিখ্যাত কম্পিউটার সায়েন্স ৫০: ইন্ট্রোডাকশন টু কম্পিউটার সায়েন্স (CS50) কোর্সে একজন প্রশিক্ষক হিসাবে ChatGPT-এর ক্ষমতা সহ একটি AI Chatbot নিয়োগ করার পরিকল্পনা করেছে।

ADVERTISEMENT

AI Chatbot কে কীভাবে কাজে লাগানো হবে

প্রোগ্রামের প্রশিক্ষকরা জানিয়েছেন, এআই শিক্ষককে OpenAI-এর উন্নত GPT 3.5 বা GPT 4 মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হবে, যা শিক্ষাগত উদ্দেশ্যে অত্যাধুনিক AI প্রযুক্তি ব্যবহারকে তরান্বিত করবে। প্রোগ্রামটি সেপ্টেম্বরে শুরু হতে চলেছে এবং শিক্ষার্থীদের এই কৃত্রিম বুদ্ধিমত্তার টুলটি ব্যবহার করতে বলা হবে।

AI Chatbot সম্বন্ধে তাঁদের বক্তব্য

CS50 অধ্যাপক ডেভিড মালান, হার্ভার্ড ক্রিমসন নামক একটি সংবাদ মাধ্যমকে বলেছেন, “আমাদের উদ্দেশ্য হল, AI এর মাধ্যমে CS50-এর অন্তর্গত প্রতিটি শিক্ষার্থীর জন্য ১:১ অনুপাতে প্রশিক্ষক প্রদান করা অর্থাৎ প্রত্যেক স্টুডেন্ট পিছু একজন করে প্রশিক্ষক। তাদের সফ্টওয়্যার ওরিয়েন্টেড টুল সরবরাহ করা হবে যা ২৪x৭ তাদের শিক্ষার গতিতে সহায়তা করবে”।

তিনি আরও জানিয়েছেন, “edX এবং OpenCourseWare এর মাধ্যমে শিক্ষার্থীদের নির্দিষ্ট প্রশ্নগুলির জন্য উপযোগী সাপোর্ট প্রদান করা অনেকদিন ধরেই একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, সাধারণভাবে অনলাইনে অনেক ছাত্র আছে, তাই এই বৈশিষ্ট্যগুলি ক্যাম্পাসে এবং বাইরে উভয় ক্ষেত্রেই শিক্ষার্থীদের উপকৃত করবে”।

AI Chatbot এর সূচনা

AI Chatbot প্রশিক্ষকের সূচনা এমন সময়ে হয় যখন এআই টুলগুলি অভূতপূর্ব জনপ্রিয়তার মধ্যে রয়েছে। OpenAI-এর ChatGPT, নভেম্বর ২০২২-এ লঞ্চ করা হয়েছে, যা দ্রুততম বর্ধনশীল অ্যাপে পরিণত হয়েছে। মাত্র দুই মাসের মধ্যে, চ্যাটবটটি আশ্চর্যজনক ১০০ মিলিয়ন অ্যাক্টিভ ইউজারদের আকর্ষণ করেছে। কম্পিউটার কোড তৈরি করা থেকে শুরু করে কবিতা এবং প্রবন্ধ রচনা করা পর্যন্ত চ্যাটবটের বৈচিত্র্যময় ক্ষমতা এবং এর বহুমুখী কার্যকারিতা ব্যবহারকারীদের প্রলুব্ধ করে।

আরো পড়ুন