বাজারে আসছে Adani Telecom Service, কপালে চিন্তার ভাঁজ জিও, এয়ারটেল ও ভোডাফোন এর

এবার তাহলে কি খুব তাড়াতাড়ি আসতে চলেছে আদানি টেলিকম সার্ভিস (Adani Telecom Service), জেনে নিন বিস্তারিত

দ্য প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া (PTI) এর একটি রিপোর্ট অনুযায়ী, গৌতম আদানি গ্রুপ (Gautam Adani Group) সম্প্রতি অনুষ্ঠিত ৫জি স্পেকট্রাম নিলামে (5g Spectrum Auction) অংশ নিয়েছিল এবং এখন রিপোর্ট বলছে যে কোম্পানিটিকে ভারতে সম্পূর্ণ টেলিকম পরিষেবা (Adani Telecom Service) দেওয়ার লাইসেন্স দেওয়া হয়েছে। পিটিআই আরও জানিয়েছে যে, এই রিপোর্টটি তারা দুটি সরকারী সূত্র থেকে পেয়েছে।

Adani Telecom Service : কলিং এবং ইন্টারনেট পরিষেবা দেওয়ার অনুমতি পেয়েছে

একটি অফিসিয়াল সূত্রের রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, ‘এই সপ্তাহের শুরুতে সোমবার আদানি ডেটা নেটওয়ার্ক (Adani Data Network) কে অনুমতি দেওয়া হয়েছে’। এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে, আদানি গ্রুপ, জিও এবং এয়ারটেল-কে টেক্কা দেওয়ার জন্য কোনরকম টেলিকম নেটওয়ার্ক লঞ্চ করার বিষয়ে কোনরুপ বিবরণ প্রকাশ করেনি। আসলে, পূর্বে কোম্পানি উল্লেখ করেছিল যে, তারা জিও কিংবা এয়ারটেল এর মত রিটেল টেলিকম পরিষেবাগুলি শুরু করতে চায় না বরঞ্চ তারা তাদের ব্যক্তিগত ৫জি নেটওয়ার্ক স্থাপনের জন্য ৫জি স্পেকট্রাম কিনেছে।

Adani Telecom Service : কোন কোন সার্কেলে পরিষেবা দেওয়ার লাইসেন্স পেয়েছে আদানি

অন্য একটি প্রতিবেদন অনুযায়ী জানা যায়, যে আদানি ডেটা নেটওয়ার্কস শুধুমাত্র ৬টি সার্কেলে টেলিকমিউনিকেশন বিভাগ (Department of Telecommunications) থেকে ইউনিফাইড লাইসেন্স (Unified Licence) পেয়েছে, যার মধ্যে রয়েছে — অন্ধ্রপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, রাজস্থান, তামিলনাড়ু এবং মুম্বাই। এই লাইসেন্স এর সাথে এই সংস্থা, দূরদূরান্তের কলিং এবং ইন্টারনেট পরিষেবা দিতে পারবে তাদের গ্রাহকদের।

Adani Telecom Service : কত টাকার বিনিময়ে এই লাইসেন্স পেয়েছে আদানি

আপনাদের জানিয়ে রাখি, আদানি ডেটা নেটওয়ার্ক লিমিটেড (ADNL) ২০ বছরের জন্য ২১২ কোটি টাকার বিনিময়ে 26GHz মিলিমিটার ওয়েভ ব্যান্ডে 400MHz স্পেকট্রাম ব্যবহারের লাইসেন্স অর্জন করেছে। সংস্থাটি জানিয়েছে, যে তাদের পরিকল্পনা হচ্ছে তারা তাদের ডেটা সেন্টারগুলির জন্য বায়ু তরঙ্গগুলি (Airwaves) ব্যবহার করার পাশাপাশি সুপার অ্যাপ (Super App) তৈরি করছে, যা থেকে বিমানবন্দর (Airport) গুলিতে বিদ্যুৎ বিতরণ করার সাথে সাথে বন্দর (Port) গুলিতেও গ্যাস বিক্রিকে সহায়তা করবে। অন্যদিকে, এই ইউনিফাইড লাইসেন্স (Unified Licence) কোম্পানিটিকে তার ডেটা সেন্টার ব্যবসায় সহায়তা করবে।

আদানি গ্রুপ (Adani Group) তাদের একটি বিবৃতিতে জানায় যে, “তাদের এই নতুন অর্জিত ৫জি স্পেকট্রাম (5g Spectrum) একটি ইউনিফাইড ডিজিটাল প্ল্যাটফর্ম (Unified Digital Platform) তৈরি করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে যা আদানি গোষ্ঠীর মূল পরিকাঠামো, প্রাথমিক শিল্প এবং B2C ব্যবসায়িক পোর্টফোলিওর ডিজিটাইজেশনের গতি এবং স্কেলকে ত্বরান্বিত করবে”।

আরো পড়ুন